সংবাদ শিরোনাম :
শ্রমিকদের অধিকাংশ দাবিই পূরণ হয় না: সমাজকল্যাণমন্ত্রী

শ্রমিকদের অধিকাংশ দাবিই পূরণ হয় না: সমাজকল্যাণমন্ত্রী

শ্রমিকদের অধিকাংশ দাবিই পূরণ হয় না: সমাজকল্যাণমন্ত্রী
শ্রমিকদের অধিকাংশ দাবিই পূরণ হয় না: সমাজকল্যাণমন্ত্রী

লোকালয় ডেস্কঃ শ্রমিকদের অধিকাংশ দাবিই পূরণ হয় না মন্তব্য করে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আপনাদের অধিকার-দাবি সম্পর্কে সচেতন হতে হবে, ঐক্যবদ্ধ হতে হবে। কারা আপনাদের কথা বলে জানতে হবে।

মঙ্গলবার (০১ মে) তোপখানা রোডে নির্মাণ শ্রমিক সমাবেশ এ কথা বলেন সমাজকল্যাণ মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘ধনিক শ্রেণীর ব্যাংকারদের আইন হয় দুই সপ্তাহে। কিন্তু নির্মাণ শ্রমিকদের আইনের জন্য বছরের পর বছর অপেক্ষায় থাকতে হয়। আমি বলি, নির্মাণ শ্রমিকদের জন্য পৃথক আইন করতে হবে। নন-ফরমাল শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে’।

‘যাদের পরিশ্রমে আজ পদ্মাসেতু, পায়রা সমুদ্র বন্দর, বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে, যাদের উপর নির্ভর করে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে, সারা বিশ্বের কাছে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে, তাদের ভাগ্যের পরিবর্তন হয় না’।

রাশেদ খান মেনন বলেন, আজকে দেশের মাথাপিছু আয় ১৭৫২ ডলার। কিন্তু নির্মাণ শ্রমিকের আয় কতো! শুনলে চমকে উঠতে হয়।

সমাবেশে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে যোগ দেন কয়েক হাজার নির্মাণ শ্রমিক। শ্রমিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, মে দিবসের মূল লক্ষ্য ছিলো ৮ ঘণ্টা কাজ, ৮ ঘণ্টা বিশ্রাম, ৮ ঘণ্টা বিনোদন। ৮ ঘণ্টা কাজ করে কি সংসার চলে? প্রশ্নে শ্রমিকরা সমস্বরে জবাব দেন, ‘না’। আপনারা কি বিনোদনের সময় পান, এবারও ‘না’ ধ্বনিত হয়।

দুর্ঘটনায় আহত শ্রমিকদের জন্য তিন লাখ টাকা ক্ষতিপূরণ ও মাসিক ভাতা দাবি করেছেন; আমি মনে করি এটা অনেক কম। সরকারকে এটি মেনে নেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

বাংলাদেশ ব্লিডিং কনস্ট্রাকশন ওয়ার্কার্স ফেডারেশনের ঢাকা মহানগর কমিটির সভাপতি আব্দুল মতিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান। প্রধান বক্তা ছিলেন জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com